Of Revenge Bangla Summary by Francis Bacon
of Revenge summary in Bangla
মানুষের সহজাত প্রবৃত্তি
ফ্রান্সিস বেকন সাফল্য নিষ্পত্তি করার জন্য মানুষের আচরণে একটি অন্তর্নিহিত প্রয়োজন প্রকাশ করেন। অন্য কথায়, এর অর্থ হল এমন লোকদের শাস্তি দেওয়ার মাধ্যমে যারা আমাদের ক্ষতি করে বা অন্যায় করে এবং বিব্রত করে।
এটি আমাদের মৌলিক প্রাণীর দিকটি দেখায় এবং আইন ও প্রয়োগকারী ব্যবস্থার মাধ্যমে এটি হ্রাস করা এবং নিরুৎসাহিত করা প্রয়োজন। একটি অপরাধ করা বা ব্যথা সৃষ্টি করা প্রাথমিক অপরাধ এবং আইনগতভাবে মোকাবেলা করা উচিত।
কিন্তু একই বেআইনি কাজের মাধ্যমে দাঁড়িপাল্লায় ভারসাম্য বজায় রাখা দ্বিতীয় অপরাধ। ন্যায়বিচার ও ন্যায়পরায়ণতা অবশ্যই সভ্য ও আইনানুগ উপায়ে চাওয়া হবে। তাই প্রতিশোধকে কোনোভাবেই সমর্থন করা যায় না।
ক্ষমা
তিনি জোর দিয়ে বলেন যে মানুষের অর্জন সবসময় একজনের উদ্দেশ্য এবং অস্তিত্ব সম্পর্কে কথা বলা উচিত। অতএব, ক্ষমা এবং উদারতা প্রতিশোধ নেওয়ার চেয়ে একটি উচ্চতর বৈশিষ্ট্য।
তিনি দাবি করেন যে যদিও প্রতিশোধ নেওয়ার ফলে সাময়িকতা এবং সাময়িক সন্তুষ্টি আসতে পারে, ভাল মানুষ হওয়া এবং দ্বিতীয় সুযোগ দেওয়া বৃহত্তর মানব অর্জন এবং শান্তি নিয়ে আসে।
ক্ষমার একটি কাজ চরিত্রের শক্তি, দূরদর্শিতা এবং সাহসিকতার দাবি করে যা সাধারণ শস্যের মানুষের মধ্যে এত সাধারণ নয়। তিনি একজন রাজকীয় রিজেন্টের অবস্থান নিয়ে যুক্তি দেন যার ক্ষমা করার ক্ষমতা রয়েছে কিন্তু একজন সাধারণ ব্যক্তিকে কাটিয়ে উঠতে হয় এমন যন্ত্রণা এবং ব্যক্তিগত সম্পৃক্ততা এবং ক্ষতির অভাব রয়েছে। সুতরাং, একজন সাধারণ ব্যক্তির চেয়ে রাজার পক্ষে ক্ষমা করা সহজ হয়ে যায়।
বাইবেল থেকে রাজা সলোমনকে উদ্ধৃত করা, বেকন বলেছেন উচ্চ নৈতিকতা এবং সহানুভূতি ও ক্ষমা দেখানোর শ্রেষ্ঠত্বের উপর জোর দেন। তিনি বলেছেন যে একজন ব্যক্তি যদি প্রতিশোধের অনুভূতি পোষণ করে এবং অতীতের ক্ষতি এবং যন্ত্রণার হিংসাত্মক চক্রে আটকে যায় তবে তার সামনে এগিয়ে যাওয়া এবং একটি ভাল ভবিষ্যতের দাবি করা অসম্ভব হয়ে পড়ে।
অতীত পরিবর্তন করা যায় না
ইতিহাস মুছে ফেলা বা পরিবর্তন করা যায় না। কিন্তু বর্তমান ও ভবিষ্যৎকে আরও ভালো করা যেতে পারে সতর্ক প্রচেষ্টা এবং বৃহৎ আন্তরিকতার মাধ্যমে। একজন জ্ঞানী ব্যক্তি সবসময় অতীতের ভুলের চেয়ে সামনের সুযোগের দিকে তাকায়। সে তা শিক্ষা নেয় এবং ভবিষ্যতে তার ভুলের ঊর্ধ্বে ওঠার জন্য সেগুলি প্রয়োগ করে। একজন মানুষ শত শত কারণে, ব্যক্তিগত লাভ, কু-পরামর্শ, অনিয়ন্ত্রিত ইচ্ছা ইত্যাদির জন্য ভুল বা অপরাধের মধ্যে পড়ে।
বেকন বিশ্বাস করেন যে একজন অন্য ব্যক্তির সম্পর্কে উদ্বিগ্ন হওয়া উচিত নয় যিনি নিজের জন্য কিছু সুবিধা এবং আনন্দ পেতে চান এবং পরিবর্তে তার জন্য দুঃখিত হন যিনি তার নিজের ইচ্ছা, তাগিদ এবং প্রবৃত্তির বন্দী।
এই লোকেরা তাদের নিজস্ব প্রবৃত্তির খাঁচায় রয়েছে এবং করুণার যোগ্য কারণ তারা কাঁটাযুক্ত ঝোপের মতো ব্যথার জন্য বিদ্যমান। এই খাঁচাটাই তাদের জন্য যথেষ্ট অপমান ও শাস্তি।
প্রতিশোধের গুরুত্ব
এখন আমরা দেখতে পাচ্ছি যে বেকন প্রতিশোধ নেওয়ার জন্য কিছু ক্ষেত্রে সম্মত হন। তিনি বলেছেন যে যখন কিছু অপরাধ সংঘটিত হয় যার শাস্তি আইনি উপায়ে করা যায় না এবং অপরাধীর বিচার না হওয়ার সম্ভাবনা থাকে, তখন প্রতিশোধ অনুমোদন করা যেতে পারে।
যাইহোক, প্রতিশোধ নিজেই আইন বহির্ভূত হওয়া উচিত অন্যথায় আইনী যন্ত্রপাতির মাধ্যমে 'প্রতিশোধ' ক্রিয়াটি বিচারের আওতায় আনা যেতে পারে। তিনি আরও দাবি করেন যে কখনও কখনও প্রাথমিক অপরাধের অপরাধীকে জানাতে দেওয়া গ্রহণযোগ্য যে সে তার শিকারের দ্বারা লক্ষ্যবস্তু এবং বিকৃত হচ্ছে।
এটি শিকারের জন্য কিছু সান্ত্বনার আসন হিসেবে কাজ করতে পারে এবং অপরাধীর জন্য তার অপরাধের পুনরাবৃত্তি রোধ করার জন্য একটি সতর্কতা হিসেবে কাজ করতে পারে। এমনকি এটি তার মধ্যে কিছুটা অনুশোচনাও শুরু করতে পারে। উল্টোদিকে, অপরাধী যদি সত্যিকারের একজন দুষ্ট এবং কঠোর মনের মানুষ হয়, সে হয়ত কখনোই তার নিজের দোষ স্বীকার করবে না এবং তার অপরাধের অজ্ঞানতার জগতে বাস করতে থাকবে।
ন্যায্য প্রতিশোধের উদাহরণ হিসাবে, বেকন পরামর্শ দেন যে যখন একজন বন্ধুর দ্বারা ক্ষতিগ্রস্থ হয়, তখন এটি অনেক বেশি শোচনীয় এবং ক্ষমার অযোগ্য। তিনি ফ্লোরেন্সের ডিউকের উদাহরণ দেন যিনি তার শত্রুদের ক্ষমা করেছিলেন কিন্তু তার দুষ্ট-চক্রান্তকারী বন্ধুদের ক্ষমা করেননি।
যাইহোক, তিনি আবার নবী ইয়োবের একটি বাইবেলের উদাহরণ দিয়েছেন যিনি পরামর্শ দিয়েছিলেন যে খারাপের সাথে ভাল এবং কুৎসিতের সাথে সুন্দরকে গ্রহণ করা উচিত। তাই, সব বন্ধুদের মূল্য দেওয়া উচিত।
প্রতিশোধে জ্বলা
বেকন প্রতিশোধ-সন্ধানীদের নিন্দা করেন যারা তাদের ক্ষতগুলিকে কখনই নিরাময় করতে দেয় না কারণ তারা সর্বদা আঘাতে জ্বলছে এবং ক্ষতি করার জন্য লালসা করে। তারা যে কুড়াল পিষে, তাদের দাগ তাজা রাখে। অন্যথায়, সময় প্রতিটি আঘাত সারিয়ে তোলে। বেকন নিজেই প্রতিশোধের ভণ্ডামি সম্পর্কে মন্তব্য করেন। কখনও কখনও কাজগুলিকে প্রশংসিত করা হয় যেমন সিজার ইত্যাদির মতো অত্যাচারীদের মৃত্যুর ক্ষেত্রে। এই প্রকাশ্য প্রতিশোধগুলি অত্যাচার এবং মন্দের জন্য বাধা হিসাবে কাজ করতে পারে এবং কখনও কখনও পালিতও হয়।
ব্যক্তিগত প্রতিশোধের গোপন চক্রান্তগুলি আরও ভয়ানক, যদিও সেগুলি সবই ঘৃণা ও ক্রোধের চেতনার রূপ। শেষ পর্যন্ত, প্রতিশোধের বিষ যার বহন করে তার অনেক বেশি ক্ষতি করে। এটা একজন ব্যক্তির বিষ পান করা এবং তার শত্রুর মৃত্যু প্রত্যাশা করার মতো। ঘৃণা এবং প্রতিশোধের আকাঙ্ক্ষা অস্বাস্থ্যকর এবং শ্বাসরুদ্ধকর, প্রাথমিকভাবে সেই ব্যক্তির জন্য যে তার মধ্যে এই ধরনের আবেগ বহন করে।
Answer ELN Privacy To be published, comments must be reviewed by the administrator
comment url